ইতালিতে মসজিদ খুলার ‘ঐতিহাসিক চুক্তি’

0
849
ছবিসুত্রঃ ইন্টারনেট , আইরিশ বাংলা টাইমস

প্রাণঘাতী করোনাভাইরাসের লকডাউন শিথিলতার অংশ হিসেবে মসজিদগুলো খুলে দিতে ইতালির নেতৃত্বস্থানীয় মুসলিম সংগঠনগুলোর সঙ্গে একটি যুগান্তকারী চুক্তি সই করেছে ইতালি সরকার। দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় পালাজ্জো চিগিতে একটি ঐতিহাসিক অনুষ্ঠানের মাধ্যমে চুক্তিটিতে সই হয়েছে। আজ ১৮ মে থেকে ক্যাথলিক গির্জাসহ সব ধরনের ধর্মীয় স্থান খুলে দেয়া হচ্ছে।কিন্তু সেক্ষেত্রে ধর্মীয় কর্তৃপক্ষকে স্বাস্থ্যগত ও সামাজিক দূরত্বের বিধি নিষেধ বাস্তবায়নের নিশ্চয়তা দিতে হবে। করোনা মহামারী থেকে বাঁচতে গত ৯ মার্চ লকডাউন শুরু হওয়ার পর ইতালিতে মসজিদ, ধর্মীয় কক্ষ ও ইসলামিক কেন্দ্রগুলো এতদিন বন্ধ রাখা হয়েছিল।

দেশটিতে মুসলিম প্রতিনিধিদের সঙ্গে সরকারের এই প্রথম কোনো চুক্তি সই হওয়ার ঘটনা ঘটেছে। চুক্তিটিতে সই করেন প্রধানমন্ত্রী গুইসেপ্পি কন্টি, স্বরাষ্ট্রমন্ত্রী লুসিয়ানা লামোরজেস ও চারটি ইসলামি সংস্থার প্রতিনিধিরা। সংস্থা গুলো —  ইতালীয় ইসলামিক ধর্মীয় কমিউনিটি, ইতালীয় ইসলামি সংগঠন, দ্য গ্রেট মস্ক অব রোম ও ইতালি ইসলামিক কনফেডারেশন।

এই  চুক্তিকে ঐতিহাসিক ঘটনা বলে উল্লেখ করেছেন ইতালীয় ইসলামিক ধর্মীয় কমিউনিটির প্রধান ইয়াহইয়া পাল্লাভিসিনি। তিনি বলেন, এই চুক্তি আন্তঃপ্রাতিষ্ঠানিক সহযোগিতার একটি মডেল দাঁড় করিয়েছে , এছাড়াও  ইতালিতে মুসলিমদের  ইবাদতের স্থানের সমান মর্যাদা ও সুযোগও নিশ্চিত হয়েছে।বাঙ্গালি , সেনেগালই ও পাকিস্তানি  মুসলমান সংগঠনের প্রতিনিধিরাও এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন। নিরাপদে মসজিদ খুলে দিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে কয়েক সপ্তাহের আলোচনার পর চুক্তিটি সই হয়েছে।

Facebook Comments Box