আয়ারল‌্যান্ডে ওমিক্রনকে বাগে আনতে Covid-19 পিলের বিষয়ে EMA সিদ্ধান্ত জারি করবে।

0
114

আয়ারল‌্যান্ড ও ইউরোপে ওমিক্রনকে বাগে আনতে Covid-19 পিলের বিষয়ে EMA এক সপ্তাহের মধ‌্যে সিদ্ধান্ত জারি করবে।

ওমিক্রন বাগে আনতে ইউরোপীয় মেডিসিন এজেন্সি EMA এক সপ্তাহের মধ্যে Pfizer Covid-19 পিলের বিষয়ে সিদ্ধান্ত জারি করতে পারে।
মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানী কোভিড -১৯ পিল প্যাক্সলোভিড এর অনুমোদন চেয়ে আবেদন জমা দেওয়ার পরে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক বলেছে যে, ফাইজারের কোভিড -১৯ পিল প্যাক্সলোভিড ব্যবহারের অনুমোদন দেওয়া হবে কিনা সে বিষয়ে এক সপ্তাহের মধ্যে তারা সিদ্ধান্ত জারি করতে পারে।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি EMA জানিয়েছে, ১২ বছর বা তার বেশি বয়সী,যাদের ওজন কমপক্ষে ৪০ কেজি এবং যারা অসুস্থতার উচ্চ ঝুঁকিতে রয়েছে সেই সকল রোগীদের মধ্যে হালকা থেকে মাঝারি কোভিড -১৯ এর চিকিৎসার জন্য এই পিল ব‌্যবহারের অনুমোদন চাওয়া হয়েছে।

যদিও এখন পর্যন্ত কোভিড ভ্যাকসিন মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের প্রধান রক্ষাকবচ তারপরও ইউরোপীয় মেডিসিন এজেন্সি EMA নিয়ন্ত্রকরা এই পিলকে থেরাপি হিসেবে দ্রুত-সক্রামিত ওমিক্রন ছড়ানোর বিরুদ্ধে বিকল্প একটি নতুন হাতিয়ার হিসাবে দেখছেন, ওমিক্রন এখন বিশ্বের ১২৮ টিরও বেশি দেশে সনাক্ত করা হয়েছে।

EMA ইতিমধ্যেই নভেম্বরে শুরু হওয়া ফাইজারের পিলের রোলিং পর্যালোচনার সময় ডেটার একটি অংশ মূল্যায়ন করেছে।

প্যাক্সলোভিড নামক Pfizer-এর দুই ধরনের এই ঔষধের নিয়ম হচ্ছে Covid-19 উপসর্গ শুরু হওয়ার পরপরই পাঁচ দিনের জন্য বাড়িতে বসে এটি সেবন করা যাবে। ডিসেম্বরে US Food & Drug Administration দ্বারা ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য এই দুটি ঔষুধ অনুমোদিত হয়েছিল।

একটি ক্লিনিকাল ট্রায়ালে, এটি গুরুতর অসুস্থতার উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যু প্রতিরোধে প্রায় ৯০% কার্যকর ছিল।

বিস্তারিত জানতে নিচের লিঙ্কটিতে চাপুন: https://www.rte.ie/news/coronavirus/2022/0110/1272808-coronavirus-europe/

Facebook Comments Box