আয়ারল্যান্ডে স্কুলের ছেলেমেয়েদের কি স্কুলের বাইরে কোচিংয়ের প্রয়োজন আছে?

0
648

আয়ারল্যান্ডে স্কুলের ছেলেমেয়েদের কি স্কুলের বাইরে কোচিংয়ের প্রয়োজন আছে?

(পূর্ব প্রকাশিতের পর)
(তৃতীয় পর্বঃ উচ্চ-মাধ্যমিক স্কুল পর্যায়)

এই লেখার প্রথম দুই পর্বে আয়ারল্যান্ডের প্রাথমিক ও মাধ্যমিক স্কুল পর্যায়ের ছেলেমেয়েদের স্কুলের বাইরে কোচিংযের প্রয়োজন আছে কি-না সেই প্রসঙ্গে আলোচনা করেছি। তৃতীয় ও শেষ পর্বে এখন আলোচনা করবো উচ্চ-মাধ্যমিক স্কুল পর্যায়ের ছেলেমেয়েদের প্রসঙ্গে।

আয়ারল্যান্ডে উচ্চ-মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা হচ্ছে খুব বেশী গুরুত্বপূর্ণ। কেননা, উচ্চ-মাধ্যমিক পর্যায়ের দুই বছরের পড়াশোনা শেষে লিভিং সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে ছেলেমেয়েদের ভবিষ্যত শিক্ষাজীবন এবং কর্মজীবন। কোনো ছেলে বা মেয়ে পছন্দের বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবে কি পারবে না, কিংবা কোন বিষয়ে পড়তে পারবে তা সম্পূর্ণরূপে নির্ভর করে এই লিভিং সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের উপর। যে কারনে প্রতি বছর অনেক ছেলেমেয়েদে্রকে দেখেছি লিভিং সার্টিফিকেট পরীক্ষা রিপিট (পুনরায়) করতে। কেননা, সে কাঙ্ক্ষিত বিষয়ে কিংবা পছন্দের বিশ্ববিদ্যালয়ে পড়ার যোগ্যতা অর্জন করতে পারেনি।

মাধ্যমিক পর্যায়ে স্কুলের ছেলেমেয়েদেরকে প্রায় দশটির মতো বিষয় পড়তে হয়। কিন্তু উচ্চ-মাধ্যমিক পর্যায়ে পড়তে হয় কমপক্ষে ছয়টি বিষয়। সাধারণত পাবলিক বা সরকারী স্কুল সর্বোচ্চ সাতটি বিষয় পড়ার সুযোগ দেয়। তবে কেউ ইচ্ছা করলে স্কুলের বাইরে নিজ উদ্যোগে অতিরিক্ত আরও বিষয় পড়তে ও পরীক্ষা দিতে পারে। কিন্তু সবচেয়ে ভালো ছয়টি বিষয়ের নম্বর পরীক্ষার ফলাফলের সাথে যোগ হবে। লিভিং সার্টিফিকেট পরীক্ষার বিষয়গুলি এবং এর ফলাফলের সাথে কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত বিষয়ের অঙ্গাংগীন সম্পর্ক রয়েছে। এজন্য অনেক ছেলেমেয়েরাই স্কুলের বাইরে নিজ খরচে অতিরিক্ত আরও কয়েকটি বিষয় পড়ে।

লিভিং সার্টিফিকেট পরীক্ষার মোট নম্বর হল ৬২৫ । ছয়টি বিষয়ে সর্বোচ্চ ৬০০ । আর উচ্চতর গণিতের জন্য বোনাস ২৫ নম্বর। সুতরাং এটা সহজেই বোধগম্য যে, লিভিং সার্টিফিকেট পরীক্ষায় ভালো ফলাফলের ক্ষেত্রে উচ্চতর গণিতের ভূমিকা গুরুত্বপূর্ণ। অতএব, গণিতের উপর শিক্ষাজীবনের খুব প্রথম থেকেই অধিক গুরুত্ব দিতে হবে। এর বিকল্প নেই। গণিতের পরেই আসে ইংরেজি। একটি ভালো বিশ্ববিদ্যালয়ের ভালো বিষয়ে পড়তে হলে ইংরেজিতেও খুব ভালো নম্বর থাকা চায়। এছাড়া অনেক ক্ষেত্রে একটি বিদেশী ভাষায় দক্ষতাও বেশ গুরুত্বপূর্ণ।

এবার আমার লেখার মূল প্রশ্নে আসি। উচ্চ-মাধ্যমিক পর্যায়ের স্কুলের ছেলেমেয়েদের কি স্কুলের বাইরে কোচিংযের প্রয়োজন আছে? এক কথায় এই প্রশ্নের উত্তর হল হ্যাঁ, অবশ্যই। লিভিং সার্টিফিকেট পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে প্রতিটি বিষয়েই স্কুলের বাইরে কম-বেশী কোচিং করতে হবে। প্রতি বছর লিভিং সার্টিফিকেট পরীক্ষার ঠিক পূর্বে ইস্টার হলিডের সময় অনেক কোচিং (গ্রাইন্ড) স্কুল প্রতিটি বিষয়ে বিশেষ কোচিংযের ব্যবস্থা করে। লিভিং সার্টিফিকেট পরীক্ষায় উচ্চ নম্বর অর্জনের জন্য এই কোচিং খুব উপকারী। তাই অন্ততপক্ষে এই সুযোগ গ্রহণ করা উচিত।

সবশেষে আলোচনা করবো গণিতের কোচিং সম্পর্কে। আমার অভিজ্ঞতা বলে আয়ারল্যান্ডের বেশীরভাগ স্কুলের ছেলেমেয়েরাই গণিতে অপেক্ষাকৃত দূর্বল। এর সম্ভাব্য কারনসমূহ আমি এই লেখার দ্বিতীয় পর্বে উল্লেখ করেছি। অতএব আমার উপদেশ হল, উচ্চ-মাধ্যমিক পর্যায়ের স্কুলের ছেলেমেয়েদেরকে একেবারে প্রথম থেকেই গণিতের কোচিংযের ব্যবস্থা করা। লেখাপড়ার তুলনায় উচ্চ-মাধ্যমিক পর্যায়ে স্কুলের সময় খুব সীমিত, অপ্রতুল। তাই হাতে সময় থাকতেই সুন্দর ও সময়োপযোগী প্লান করতে হবে।

এস, এম, মাহফুজুল হক
গণিত, বিজ্ঞান ও কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষক
ডাবলিন
১২ই আগস্ট, ২০২১

প্রথম পর্বের লিঙ্কঃ

আয়ারল্যান্ডে স্কুলের ছেলেমেয়েদের কি স্কুলের বাইরে কোচিং এর প্রয়োজন আছে?


দ্বিতীয় পর্বের লিঙ্কঃ

আয়ারল্যান্ডে স্কুলের ছেলেমেয়েদের কি স্কুলের বাইরে কোচিং এর প্রয়োজন আছে?

আরও পড়ুনঃ
আয়ারল্যান্ডের শিক্ষা ব্যবস্থায় Transition Year (TY) এবং এর ভালো-মন্দ

আয়ারল্যান্ডের শিক্ষা ব্যবস্থায় Transition Year (TY) এবং এর ভালো-মন্দ


আয়ারল্যান্ডের একমাত্র বাংলাদেশী শিক্ষক কর্তৃক অনলাইন কোচিং

আয়ারল্যান্ডের একমাত্র বাংলাদেশী শিক্ষক কর্তৃক অনলাইন কোচিং

Facebook Comments Box