আয়ারল্যান্ডে উদাযাপিত হতে যাচ্ছে বর্ণময় স্বাধীনতা দিবস

0
348

২৬ মার্চ বাঙালি জাতির জীবনে এক অনন্যসাধারণ দিন। ১৯৭১ সালের এই দিনে শুরু হয় স্বাধীনতার সংগ্রাম। যার প্রেক্ষিতে আনুষ্ঠানিক ভাবে প্রতি বছরই এই দিবসটি মর্যাদার সহিত স্মরণ করা হয় ও তাৎপর্যপূর্নভাবে পালন করা হয়।

দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাহিরেও অনেক দেশে স্বাধীনতা দিবস, বিজয় দিবস ও ভাষা দিবসকে পালন করা হয়ে থাকে ঘটা করে। আয়ারল্যান্ড উঠতি বাংলাদেশি কমিউনিটির একটি দেশ। এখানে ধীরে ধীরে বেড়ে চলেছে বাংলাদেশিদের সংখ্যা। সে সুবাধে এখানেও ধীরে ধীরে পালিত হচ্ছে বাংলাদেশি সাংস্কৃতিক ও জাতীয় অনুষ্ঠানগুলো। তবে সবই ছিল সবাধারনত সবার ব্যাক্তিগত উদ্যেগে, স্বল্প পরিসরে।

এবারই প্রথম আয়ারল্যান্ডে উদযাপিত হবে সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। তারই প্রেক্ষিতে আলোকসজ্জায় সজ্জিত করা হবে প্রশাসনিক ভবন। লিমেরিক সিটি ও কাউন্টি কাউন্সিলের উদ্যেগে এবং প্রত্যক্ষ সহযোগিতায় করা হবে এই মহিমান্বিত আয়োজন।

লিমেরিক শহরের প্রাণকেন্দ্রে, শ্যানন নদীর তীর ঘেঁষে লিমেরিক কাউন্সিল অফিসকে সাজানো হবে বাংলাদেশের পতাকা লাল সবুজের রঙে। ২৬ মার্চ সন্ধ্যা থেকে সজ্জিত করা হবে লাল সবুজের আলোকসজ্জায়। যা দেখে যে কোন বাঙ্গালি হৃদয়ে পুলক তৈরি করবে। 

লিমেরিক সিটি কাউন্সিলর জনাব আজাদ তালুকদার বলেন, ”এখন হয়ত শুধু লিমেরিক দিয়ে শুরু কিন্তু অদূর ভবিষ্যতে আয়ারল্যান্ডের প্রাণকেন্দ্রগুলাতেও এমন আয়োজন সম্ভব হবে”। বলা বাহুল্য, জনাব আজাদ তালুকদারের অনুরোধক্রমে লিমেরিক সিটি এবং কাউন্টি কাউন্সিল এই উদ্যেগ গ্রহণ করতে সম্মতি প্রকাশ করে, যা বাংলাদেশিদের জন্য গর্বের বিষয়। এরই মাঝে উন্মোচিত হবে নতুন দিগন্তের।

আশা করি এমন দিনকে উদযাপন করতে ও প্রাণবন্ত করতে সবাই ২৬ মার্চ সন্ধ্যায় লিমেরিক উপস্থিত থাকবেন।

Facebook Comments Box