আয়ারল্যান্ডে অনিবন্ধিত অভিবাসীদের বৈধতার খসড়া রূপরেখা প্রকাশ

0
355

মিনিস্টার ফর জাস্টিস হেলেন ম্যাকেনি টিডি আজ আয়ারল্যান্ডে হাজার হাজার অনিবন্ধিত অভিবাসীদের বৈধ করার বিষয়ে একটি স্কিমে তার খসড়া প্রস্তাবগুলি ঘোষণা করেছেন। বছরের শেষ নাগাদ এই স্কিমটি খোলা হওয়ার কথা, বিষয়টি মন্ত্রী ম্যাকেনিটির জাস্টিস প্ল্যান ২০২১-র একটি মূল অংশ। 

প্রাথমিক খসড়া রূপরেখাগুলো হল: 

  • সরকারের অনুমোদন নিয়ে  সেপ্টেম্বরে অভিবাসীদের অনুমোদন দেয়ার স্কিমের শর্তাদি নিয়ে পরামর্শ শুরু হবে 
  • প্রস্তাবসমূহের রূপরেখা পরামর্শ সাপেক্ষে হবে, স্কিমটি শুরু হবে তাদের জন্য যারা চার বছর বৈধ কাগজপত্র ছাড়া ছিল 
  • সফল আবেদনকারীরা অভিবাসনের অনুমতি পাবেন, চাকুরীর সুযোগ পাবেন এবং নাগরিকত্বের পথ সুগম হবে

মিনিস্টার হেলেন ম্যাকেনি বলেন, ”আয়ারল্যান্ডে হাজার হাজার মানুষ তাদের জীবন গড়ে নিয়েছে, কিন্তু দুর্ভাগ্যক্রমে এখনো আইনি ছায়ার নিচে বেঁচে আছে। তারা আমাদের সমাজের সক্রিয় সদস্য; আমাদের সমাজে যাদের অবদান অনেক। যারা আমাদের অর্থনীতিতে অবদান রাখেন ও সংস্কৃতিকে সমৃদ্ধ করেন।” 

সফল অভিবাসীরা কি সুবিধা পাৰেন হেলেন ম্যাকেনি তার একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেন, যদিও তা আলোচনা সাপেক্ষে গৃহীত হবে। প্রস্তাবগুলো হল: 

  • ইমিগ্রেশন অনুমতি ছাড়াই চার বছরের অনুমতি পাবে অভিবাসীরা এবং যাদের বাচ্চা আছে তাদের জন্য তিন বছর। 
  • শ্রম বাজারে বাধাহীন অনুমতি পাবে। মানে চাকুরীতে বাধা থাকবে না। 
  • নাগরিকত্বের উদ্দেশ্যে অনুমতিসহ বছরগুলো অতিবাহিত করলে নাগরিকত্বের পথ সুগম করা যাবে। 
ডিপার্টমেন্ট অব জাস্টিস আশা করে যে মন্ত্রীর ম্যাকেনিটির বিচার পরিকল্পনা ২০২১-এর প্রতিশ্রুতি অনুসারে বছরের শেষ নাগাদ এই প্রকল্পের জন্য আবেদনগুলি গ্রহণ করার প্রস্তুতি নিবে। 

অনিবন্ধিত অভিবাসী স্কিমটি প্রশাসনিক ভিত্তিতে জাস্টিস মিনিস্টার এর কার্যনির্বাহী ক্ষমতার অধীনে পরিচালিত হবে এবং সময় সীমিত হবে। ধারণা করা হচ্ছে এটি অ্যাপ্লিকেশনগুলি প্রায় ছয় মাসের জন্য উন্মুক্ত থাকবে। অ্যাপ্লিকেশনগুলি মূল্যায়ন করার সময়, ব্যক্তির চরিত্র এবং আচরণের বিষয় দেখা হবে। 

মন্ত্রী ম্যাকেনি এবং আইন সংস্কার প্রতিমন্ত্রী জেমস ব্রাউন টিডি, এনজিও, নাগরিক সমাজ, নিয়োগকারী সংস্থাগুলি, ট্রেড ইউনিয়ন এবং অন্যান্য মূল স্টেকহোল্ডারদের সাথে ২৬ শে এপ্রিল প্রস্তাবিত নিয়মিতকরণ প্রকল্পের জন্য একটি তথ্য অনলাইন ওয়েবিনার এর আয়োজন করবেন।

স্কিমটি বছরের শেষার্ধে, যথাসম্ভব সেপ্টেম্বরে মন্ত্রিসভায় আনা হবে বলে ধারণা করা হচ্ছে। 

বিস্তারিত জানতে লিঙ্কে ক্লিক করুনঃ http://www.justice.ie/en/JELR/Pages/PR21000099

Facebook Comments Box