আয়ারল্যান্ডের ৫৪ জন বাংলাদেশী চিকিৎসকের বিশাল গেট টুগেদারে কমিউনিটি কেন্দ্রিক সেবাদানে ঐক্যমত পোষণ

0
1403

গত পহেলা মে প্রজাতন্ত্রী আয়ারল্যান্ডে বাংলাদেশী চিকিৎসকদের একটি মিলন মেলার আয়োজন করা হয়। আয়োজনটি কাউন্টি ডাবলিনের কর্নেলসকোর্ট এর “সানাই রেটুরেন্টে” সংগঠিত হয়। ৫৪ জন চিকিৎসকের এরকম সমাবেশ আয়ারল্যান্ডে এটাই প্রথম।

প্রবাসে বাংলাদেশী কমিউনিটিকে কিভাবে বিকশিত এবং সচেতন করা যায়, বাংলাদেশ থেকে এই দেশে আসতে ইচ্ছুক চিকিতসকদের কিভাবে সহযোগিতা করা যায় ও সর্বোপরি নিজেদের মধ্যে কিভাবে সুসম্পর্ক তৈরী করা যায়, সেটাই ছিল এই সমাবেশের মূল উদ্দেশ্য।


এই প্রথম ডাক্তারদের এমন মিলনমেলার আয়োজন হওয়ায় আগত ডাক্তারগন ও তাদের পরিবারের সদস্যগণ আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

এই অনুষ্ঠানটি অল বাংলাদেশ এসোসিয়েশন অব আয়ারল্যান্ডের সভাপতি ডাঃ জিন্নুরাইন জায়গীরদার ও কমিউনিটি বিশেষ ব্যক্তিত্ব ডাঃ মুসাব্বির হোসাইন এর উদ্দ্যোগে এবং ডাঃ মোঃ পারভেজ ইকবাল এর সার্বিক সহযোগিতায় আয়োজিত হয়েছে।

অনুষ্ঠানে চিকিত্সকগন আয়ারল্যান্ডে তাদের আগমন, বসবাসের অভিজ্ঞতা এবং স্মৃতি নিয়ে আলোচনা করেন। আগামীতে এই দেশে কিভাবে আরো বাংলাদেশী চিকিৎসক আসতে পারেন সেই ব্যাপারে তাদের সহযোগিতা এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যাপারে কিভাবে সহযোগিতা করা যায় তা নিয়েও আলোচনা হয়।

অনুষ্ঠানের প্রধান আয়োজক জনাব ডাঃ জিন্নুরাইন জায়গীরদার আয়ারল্যান্ডের সকল ডাক্তারদের নিয়ে বাংলাদেশী কমিউনিটিকে স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে একটি ফোরাম গঠন করার ব্যাপারে আগত সকল ডাক্তারদের নিকট প্রস্তাব রাখেন এবং এই ব্যাপারে ৬ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। এই আহবায়ক কমিটি শীঘ্রই এই দেশে অবস্থিত বাংলাদেশী কমিউনিটিকে সেবাদানে আগ্রহী চিকিৎসকদের নিয়ে একটি পূর্ণাঙ্গ কমিটি উপহার দিবেন বলে অবহিত করা হয়।

৬ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটির সদস্যবৃন্দ

আহ্বায়ক
ডাঃ মুসাব্বির হোসাইন, কর্ক ইউনিভার্সিটি হাসপাতাল
সদস্য সচিব
ডাঃ পারভেজ ইকবাল, সেইন্ট কলমকিলস হাসপাতাল এবং
সদস্যবৃন্দঃ
ডাঃ সাইদ মাহমুদ আলী রেজা মিলন, কেরি ইউনিভার্সিটি হাসপাতাল
ডাঃ শিরিন আক্তার, চিলড্রেন্স হাসপাতাল, ডাবলিন
ডাঃ মোঃ সেকুল ইসলাম, টুলামোর হাসপাতাল ও
ডাঃ আফরিনা চৌধুরী

আয়োজকগণ স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষে নিয়মিত টকশো করার কথা ব্যাক্ত করেন। উদ্যোক্তাগনের পক্ষ থেকে জানানো হয় কমিউনিটির সদস্যবৃন্দকে স্বাস্থ্যসেবা সম্পর্কিত প্রয়োজনীয় সহায়তা প্রদানের ব্যাপারে আবাই এর মাধ্যমে একটি যোগাযোগ ব্যাবস্থা তৈরী করা হবে।

ডাক্তারদের এই ফোরামটি গঠিত হলে আগামীতে নিয়মিতভাবে সকলে মিলিত হওয়ার ব্যাপারে ইচ্ছা প্রকাশ করেন। এইভাবে কমিউনিটির সবাইকে সেবাপ্রদানে নিজেদের নিয়োজিত করতে পারলে বাংলাদেশি এই চিকিৎসকবৃন্দ নিজেদেরকে ধন্য মনে করবেন এবং বাংলাদেশী চিকিৎসক হিসেবে গর্ববোধ করবেন।

ডাক্তারদের মধ্যে পারস্পরিক সৌহার্দ বিনিময়, আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশিদের স্বাস্থ্যসেবার পরামর্শ দেওয়া, কিভাবে বংলাদেশ থেকে আরো চিকিৎসক আসতে পারেন সেই ব্যাপারে আলোচনা এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়াই এই গেটটুগেদারের উদ্দেশ্য ছিল।

অনুষ্ঠানে খোলা কন্ঠে রবিন্দ্র সংগীত পরিবেশন করেন ডা: অনামিকা ও ডা: আফরিনা, কবিতা আবৃত্তি করেন ডা: রেজা ও কৌতুক পরিবেশন করেন ডা: মতিন।

সানাই রেস্টুরেন্টে সুস্বাদু দুপুরের খাবারের আপ্যায়ন সকলেই প্রশংসা করেন।

Facebook Comments Box