আইরিশ-বাংলা দাবা ক্লাব IBCC এর আত্মপ্রকাশ।

0
392

মশিউর রহমান, আইরিশ বাংলা টাইমস, ডেস্ক রিপোর্ট:

আয়ারল‌্যান্ডে বাংলাদেশীদের পরিচালনায় একটি দাবা ক্লাব গঠনের উদ্দেশ‌্যে নর্দান আয়ারল‌্যান্ড ও রিপাবলিক অব আয়ারল‌্যান্ডের বাংলাদেশী কমিউনিটর দাবা খেলোয়ার ও দাবা খেলা অনুরাগীদের নিয়ে এ বছর ২২শে মার্চ ২০২১ সন্ধ্যায় ভার্চুয়াল মিডিয়াতে অনুষ্ঠিত হয় একটি আলোচনা সভা।

উল্লেখ্য করোনা মহামারীর সময় কালে গত বছর ২০২০ সালের ৬ই ডিসেম্বর “আইরিশ বাংলা টাইমস” পত্রিকার একবছর পূর্তি উপলক্ষে পত্রিকাটির পক্ষ থেকে একটি ভার্চুয়াল দাবা টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। ঐ দাবা প্রতিযোগিতাটি দাবা প্রেমীদের মধ‌্যে বেশ সারা ফেলে, তখন থেকে দাবা খেলানুরাগী ও দাবা খেলোয়াড়দের মধ‌্যে ভার্চুয়াল মিডিয়ায় গড়ে উঠে দাবা খেলার নিয়মিত আসর। পরবর্তীতে এই খেলার প্রতি ভালোবাসা ও আগ্রহের কারণে “আইরিশ বাংলা টাইমস” পত্রিকার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ একটি দাবা ক্লাব গঠনের ব্যাপারে সকলের সাথে আলোচনা করে করে।

অবশেষে আইরিশ বাংলা টাইমসের সম্পাদক দাবা-খেলানুরাগী জনাব আব্দুর রহিম ভূই্ঁয়া ও দাবা-খেলোয়ার ও দাবা-প্রশিক্ষক জনাব মাহফুজুল হকের ঐকান্তিক যৌথ প্রচেষ্ঠায় গত ২২শে মার্চ ২০২১ আত্মপ্রকাশ করে Irish Bangla Chess Club ( IBCC)।

Irish Bangla Chess Club (IBCC) এর ২য় সভা সোমবার ২৯/০৩/২০২১ তারিখ ভার্চুয়ালী অনুষ্ঠিত হয়। সভায় নিন্মোক্ত সদস্যগণ উপস্থিত ছিলেন। ১১ সদস্য বিশিষ্ট প্রথম পূর্ণাঙ্গ কমিটি সভায় উপস্থিত সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও মতামতের ভিত্তিতে গঠন করা হয়।

সভায় উপস্থিত ছিলেন:
Mahfuzul Haque, Mahadi Hassan, Abdur Rahim Bhuiyan, Shahadat Hossain, Mohammad Mahbub Parouare, Sowkat Ali Khan, Md Russel Opu, Azad Khandoker, Omar F Newton, Muhammed Zaman and Mohammed Moshiur Rahaman

নিম্নে নবনির্বাচিত কার্যকরী কমিটির নাম ও পদ উল্লেখ করা হলো :

সভায় নবনির্বাচিত সদস্যগণ তাদের সর্বোচ্চ প্রচেষ্টা দিয়ে আয়ারল্যান্ডে বাংলাদেশিদের উদ্যোগে শুরু করা প্রথম দাবা ক্লাবটি সফলতার শিখরে পৌঁছে নেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

ক্লাবটির উদ্দেশ‌্য ও কার্যক্রম সম্পর্কে ক্লাবটির পক্ষ থেকে নিন্মোক্ত তথ‌্য গুলো জানোন হয়:

১. প্রতি বৃহস্পতিবারকে রাখা হছে ” ক্লাব নাইট” হিসেবে। সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ভার্চুয়াল মিডিয়াতে (আপাতত) ক্লাবের কার্যক্রম ও খেলা পরিচালনা করা হবে। এই “ক্লাব নাইটে” সাহিত‌্য ও সংস্কৃতি চর্চাও করা হবে বলে জানানো হয়।

২. বয়স ভিত্তিক গ্রুপ গঠনের মাধ‌্যমে বাচ্চাদের ও বড়দের দাবা প্রশিক্ষনের ব‌্যবস্থা করা একটি বড় উদ্দেশ‌্য।

৩. করোনা মহামারী পরবর্তী সময়ে Irish Bangla Chess Club ( IBCC) তাদের নিজস্ব ক্লাব ভবনের ব‌্যবস্থা করবে যেখানে সকল সদস‌্য সরাসরি উপস্থিত হয়ে খেলায় অংশ নিবে।

৪. প্রতি বছর একটি বিশাল দাবা প্রতিযোগীতার আয়োজন করা হবে যেখানে নর্দান আয়ারল‌্যান্ড ও রিপাবলিক অব আয়ারল‌্যান্ডের বাংলাদেশী কমিউনিটর দাবা খেলোয়ারদের অংশগ্রহনে দাবা প্রতিযোগীতার পাশাপাশি পরিবারের সকলের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও একটি মেলার আয়োজন করা হবে।

৫. এছাড়াও থাকবে নিয়মিত দাবা টুর্নামেন্টের আয়োজন।

যেকোন খেলাধুলা মানুষের মাঝে সম্প্রীতির বন্ধন গড়ে তুলে। খেলাধুলা হিংসা-হানাহানি থেকে মানুষকে দূড়ে রাখে, মজবুত করে ভাতৃত্বের বন্ধন। আমরা Irish Bangla Chess Club ( IBCC) এর সফলতা কামনা করি এবং সকল সদস্যদের প্রতি জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

Facebook Comments Box