আইরিশ-বাংলা দাবা ক্লাবের আত্মপ্রকাশ

0
426

আইরিশ-বাংলা দাবা ক্লাবের আত্মপ্রকাশ।

আয়ারল‌্যান্ডে বাংলাদেশীদের পরিচালনায় একটি দাবা ক্লাব গঠনের উদ্দেশ‌্যে নর্দান আয়ারল‌্যান্ড ও রিপাবলিক অব আয়ারল‌্যান্ডের বাংলাদেশী কমিউনিটর দাবা খেলোয়ার ও দাবা খেলানুরাগীদের নিয়ে গত ২২শে মার্চ ২০২১ সন্ধ্যায় ভার্চুয়াল মিডিয়াতে অনুষ্ঠিত হয় একটি আলোচনা সভা।

উল্লেখ্য করোনা মহামারীর সময় কালে গত বছর ২০২০ সালের ৬ই ডিসেম্বর “আইরিশ বাংলা টাইমস” পত্রিকার একবছর পূর্তি উপলক্ষে পত্রিকাটির পক্ষ থেকে একটি ভার্চুয়াল দাবা টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। ঐ দাবা প্রতিযোগিতাটি দাবা প্রেমীদের মধ‌্যে বেশ সারা ফেলে, তখন থেকে দাবা খেলানুরাগী ও দাবা খেলোয়াড়দের মধ‌্যে ভার্চুয়াল মিডিয়ায় গড়ে উঠে দাবা খেলার নিয়মিত আসর। পরবর্তীতে এই খেলার প্রতি ভালোবাসা ও আগ্রহের কারণে “আইরিশ বাংলা টাইমস” পত্রিকার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ একটি দাবা ক্লাব গঠনের ব্যাপারে সকলের সাথে আলোচনা করে করে।

অবশেষে আইরিশ বাংলা টাইমসের সম্পাদক দাবা-খেলানুরাগী জনাব আব্দুর রহিম ভূই্ঁয়া ও দাবা-খেলোয়ার ও দাবা-প্রশিক্ষক জনাব মাহফুজুল হকের ঐকান্তিক যৌথ প্রচেষ্ঠায় গত ২২শে মার্চ ২০২১ আত্মপ্রকাশ করে Irish Bangla Chess Club ( IBCC)।

ক্লাবটির উদ্দেশ‌্য ও কার্যক্রম সম্পর্কে ক্লাবটির পক্ষ থেকে নিন্মোক্ত তথ‌্য গুলো জানোন হয়:

১. প্রতি বৃহস্পতিবারকে রাখা হছে ” ক্লাব নাইট” হিসেবে। সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ভার্চুয়াল মিডিয়াতে (আপাতত) ক্লাবের কার্যক্রম ও খেলা পরিচালনা করা হবে। এই “ক্লাব নাইটে” সাহিত‌্য ও সংস্কৃতি চর্চাও করা হবে বলে জানানো হয়।

২. বয়স ভিত্তিক গ্রুপ গঠনের মাধ‌্যমে বাচ্চাদের ও বড়দের দাবা প্রশিক্ষনের ব‌্যবস্থা করা একটি বড় উদ্দেশ‌্য।

৩. করোনা মহামারী পরবর্তী সময়ে Irish Bangla Chess Club ( IBCC) তাদের নিজস্ব ক্লাব ভবনের ব‌্যবস্থা করবে যেখানে সকল সদস‌্য সরাসরি উপস্থিত হয়ে খেলায় অংশ নিবে।

৪. প্রতি বছর একটি বিশাল দাবা প্রতিযোগীতার আয়োজন করা হবে যেখানে নর্দান আয়ারল‌্যান্ড ও রিপাবলিক অব আয়ারল‌্যান্ডের বাংলাদেশী কমিউনিটর দাবা খেলোয়ারদের অংশগ্রহনে দাবা প্রতিযোগীতার পাশাপাশি পরিবারের সকলের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও একটি মেলার আয়োজন করা হবে।

৫. এছারাও থাকবে নিয়মিত দাবা টুর্নামেন্টের আয়োজন।

উক্ত সভায় যে সকল দাবানুরাগী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন তারা হচ্ছেন:
জনাব আবদুর রাহিম ভূইয়াঁ,
জনাব মাহফুজুল হক,
জনাব মোহাম্মদ মাহবুব পরোয়ার,
জনাব শাহাদাত হোসাইন,
জনাব মেহেদী হাসান,
জনাব আজাদ খন্দকার,
জনাব নাসিম মাহমুদ,
জনাব রাসেল অপু,
জনাব মনিরুজ্জামান মানিক,
জনাব ওয়াহিদ ফেরদাউস,
জনাব শওকত আলী মাসুম,
জনাব ওমর ফারুক নিউটন এবং
জানাব মশিউর রহমান।

যেকোন খেলাধুলা মানুষের মাঝে সম্প্রীতির বন্ধন গড়ে তুলে। খেলাধুলা হিংসা-হানাহানি থেকে মানুষকে দূড়ে রাখে, মজবুত করে ভাতৃত্বের বন্ধন। আমরা Irish Bangla Chess Club ( IBCC) এর সফলতা কামনা করি এবং সকল সদস্যদের প্রতি জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

Facebook Comments Box