অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সিইও’র পদ থেকে ইস্তফা গ্রহণের সিদ্ধান্ত

0
251
অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস

বিশ্বের অন্যতম বৃহৎ ই-কর্মাস প্রতিষ্ঠান অ্যামাজনের  প্রধান নির্বাহীর (সিইও) দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জেফ বেজোস। প্রায় ৩০ বছর আগে অ্যামাজন প্রতিষ্ঠা করেছিলেন বেজোস।

বেজোসের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন অ্যান্ডি জ্যাসি, যিনি অ্যামাজন ক্লাউড কম্পিউটিং বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

তবে ৫৭ বছর বয়সী বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান হতে যাচ্ছেন। এ সম্পর্কে বেজোস জানান, এতে তার অন্য উদ্যোগগুলোতে মনোনিবেশ করার জন্য তাকে ‘সময় ও শক্তি’ দেবে।

তিনি আরও বলেন, ‘নির্বাহী চেয়ারম্যান হিসেবে আমি অ্যামাজনের গুরুত্বপূর্ণ উদ্যোগে নিয়োজিত থাকব। তবে নতুন দায়িত্বের প্রথম দিন থেকেই বেজোস আর্থ ফান্ড, ব্লু অরিজিন, দ্য ওয়াশিংটন পোস্ট এবং আমার অন্য উদ্যোগগুলোতে আরও মনোনিবেশ করতে চাই।’

বর্তমানে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী বেজোস ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন। ওই সময়ে সাধারণ অনলাইন বই বিক্রেতা হিসেবে গ্যারেজে যাত্রা শুরু করা অ্যামাজন এখন অনলাইন রিটেইল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠান। গোটা বিশ্বে অ্যামাজনের কর্মী সংখ্যা ১৩ লাখ।

কোভিড-১৯ মহামারীর সময়টিতে ফুলে-ফেঁপে উঠেছে অ্যামাজনের ব্যবসাও। গত বছর ৩৮ হাজার ছয়শ’ কোটি ডলার মূল্যের পণ্য বিক্রির খবর জানিয়েছে প্রতিষ্ঠানটি। হিসেবে ২০১৯ সালের তুলনায় প্রতিষ্ঠানটির বিক্রি বেড়েছে ৩৮ শতাংশ। গত বছর অ্যামাজনের মুনাফাও প্রায় দ্বিগুণ বেড়ে দুই হাজার একশ’ ৩০ কোটি ডলারের ঘরে দাঁড়িয়েছে।

Facebook Comments Box