অসংখ্য প্রবাসীদের অংশগ্রহনের মধ্যদিয়ে সম্পন্ন হলো বৃহত্তর সিলেটের ঈদ পূনর্মিলনী অনুষ্ঠান

0
771

গত ৫ই জুন আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের আওয়ার লেডিস হলে অনুষ্ঠিত হয়ে গেলো সিলেট বিভাগের উদ্যোগে ‘ বৃহত্তর সিলেটের ঈদপূর্ণমিলনী এবং পারিবারিক মিলন মেলা ২০২৩ ‘


অনুষ্ঠানটি বৃহত্তর সিলেটের ব্যানারে হলেও আয়োজকবৃন্দ আয়ারল্যান্ড প্রবাসী সকল বাংলাদেশীদের অনুষ্ঠানে অংশগ্রহন করার জন্য সাদর আমন্ত্রণ জানিয়েছিলেন । সে পরিপ্রেক্ষিতে উক্ত অনুষ্ঠানে আয়ারল্যান্ড প্রবাসী সকল জেলার , আয়ারল্যান্ডের কেন্দ্রীয় সংগঠন থেকে শুরু করে সকল সংগঠনের সদস্যবৃন্দ , অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ স্বতস্ফূর্ত অংশগ্রহন ছিল লক্ষ্যণীয় ।

আয়োজকবৃন্দের তথ্য অনুযায়ী এবং বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা যায় উক্ত ঈদ পূনর্মিলনী অনুষ্ঠানে প্রায় ছয়শত অতিথি উপস্থিত হয়েছিলেন । আগত অতিথিদের প্রতিক্রিয়ায় জানা যায় , অনুস্ঠানে এসে তারা অত্যন্তখুশী , এ ধরনের আয়োজন প্রবাসে বিভিন্ন অঞ্চলের মানুষের মধ্যে মেলবন্ধন তৈরী করবে যা কমিউনিটিতে ইতিবাচক প্রভাব বিস্তার করবে বলে মনে করেন । বিশেষ করে এ ধরনের আয়োজন প্রবাসে এতোগুলো পরিবারের একসঙ্গে মিলিত হওয়ার মাধ্যমে পারিবারিক বন্ধুত্ব তৈরী করার সুযোগ তৈরী করবে বলেও মনে করেন ।

মেলায় আগত অতিথিদের পাশাপাশি বিভিন্ন সুস্বাদু খাবারের স্টল সহ কাপড়ের স্টল ছিল । স্টল গুলোতে ভোজনবিলাসী মানুষের ভীর ছিল চোখে পরার মতো । স্টল মালিকগন প্রতিক্রিয়ায় সন্তুস্টি প্রকাশ করেন । কিন্তু ক্রেতাগণ খাবারের দাম নিয়ে একটু অসন্তোষ প্রকাশ করেন ।

অনুষ্ঠানের প্রথম অংশে ছিল উন্মুক্ত আলোচনা , আলোচনা পর্ব সঞ্চালনা করেন জসিম উদ্দিন আহমেদ এবং মাসুম জামান । উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন বৃহত্তর সিলেটের প্রবীন মুরব্বি শাহ তাজুল ইসলাম , বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ড এর সাবেক সভাপতি সৈয়দ মোস্তাফিজুর রহমান , অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ড ( আবাই ) এর সভাপতি ডাঃ জিন্নুরাইন জায়গিরদার , বিসিডি সভাপতি মোহাম্মদ মুস্তফা , মৌলভীবাজার এসোসিয়েশন অব আয়ারল্যান্ড এর সভাপতি গোলাম নবী , আবাই এর সহ সাংগঠনিক সম্পাদক এম এ জলিল , আবাই এর অর্থ সম্পাদক তাউসমিয়া তালুকদার , মৌলভীবাজার এসোসিয়েশন অব আয়ারল্যান্ড এর সাধারণ সম্পাদক এমডি আব্দুল মুহিত , আজমল হোসেন , আবাই এর ক্রীড়া সম্পাদক রাব্বি খান এবং জামাল বাশির ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান । সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন  কবির আহমদ বাবুল এবং মমতাজ কবির কলি ।

 

অনুষ্ঠানের শুরুতে গান পরিবেশন করেন স্থানীয় সুকন্ঠি এবং সুপরিচিত শিল্পী রুনা জলিল , উদীয়মান শিল্পী দিদারুল আলম , জনপ্রিয় শিল্পী জামাল বাশির ।

 

পরবর্তী অংশে গান পরিবেশন করেন আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশীদের উজ্জল নক্ষত্র , ইতিমধ্যে যিনি গান গেয়ে প্রবাসীদের মন জয় করে নিয়েছেন আভি অজিতাভ । আভি সিলেটের জনপ্রিয় অনেক গুলো লোকগীতি গান পরিবেশন করেন ।

শেষ পর্বে আকর্ষণ ছিল ইউরোপ সহ বিশ্বের অধিকাংশ দেশে গান গেয়ে যিনি দর্শকদের মন জয় করেছেন , ইংল্যান্ড থেকে আগত মিষ্টি কন্ঠের অধিকারী শতাব্দী রায় এবং তার দল । শতাব্দী রায় তার মিষ্টি কন্ঠদিয়ে দর্শকদের মুগ্ধ করেন । এখানে উল্লেখ্য যে ইংল্যান্ড থেকে আগত এডভোকেট মোস্তফা উক্ত অনুস্ঠানে ছন্দময় গান পরিবেশন করেন ।

আগত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন , আবাই এর সাধারণ সম্পাদক আনোয়ারুল হক আনোয়ার , সাবেক সাঃ সঃ ইকবাল মাহমুদ , বিসিডি উপদেষ্টা মাসুক শিকদার , বিডিএডি সভাপতি জহিরুল ইসলাম জহির , বিসিডি সহ সভাপতি আক্তার হোসেন , আয়ারল্যান্ড আওয়ামীলীগ সভাপতি ফিরোজ হোসেন , বিডিএডি সাধারণ সম্পাদক জাকারিয়া প্রধান ,, বিএনপি সাবেক সাধারণ সম্পাদক কবির আহমেদ , বিএসআই সভাপতি চুন্নু মাতাব্বর ,আবাই এর সহকারী অর্থ সম্পাদক মুজিবুল হক , আবাই এর সহ সভাপতি আজিজুর রহমান মাসুদ , বিসিডি উপদেষ্টা সাইফুল ইসলাম , বিসিডি উপদেষ্টা ফারুক সারোয়ার , বিসিডি সদস্য কাজী কবির , মামুন আলম , আমিনুল ইসলাম বুলবুল (কলামিস্ট ) মাহফুজুল হক , কামরুল হাসান , দিপু ভাই ,সাগর আহমেদ শামীম , আবাই এর সহকারী প্রকাশনা সম্পাদক সোহাগ আহমেদ , বিসিডি সাংস্কৃতিক সম্পাদক দিলীপ বড়ুয়া , বিসিডি সদস্য মিল্টন , মামুন , লেটারকিনি থেকে শামীম আহমেদ , সাইদ আহমেদ , জামাল মর্তুজা , লাভলী সারোয়ার , সায়লা শারমিন , লাভলী নাসরিন , মিম আলম , শান্তা ফাহামিদা , শিউলি আক্তার , কাউন্টি মিথ থেকে মোশাররফ হোসেন , সাজিদ সাজু , আব্দুল হাই , সেলিম আহমেদ প্রমূখ ।

এই অনুষ্ঠান কে কাভার করতে স্থানীয় অনেক সাংবাদিক উপস্থিত হয়েছিলেন , সেক্ষেত্রে আয়ারল্যান্ড প্রতিনিধি সময় টিভি থেকে জুয়েল সাঈদ , আইরিশ বাংলা টাইমস থেকে আব্দুর রহিম ভূঁইয়া ও কবির আহমদ বাবুল, আয়ারল্যান্ড ডিবিসি প্রতিনিধি ও আইরিশ নোটিশ বোর্ড থেকে মশিউর রহমান , প্রবাসী টিভি আয়ারল্যান্ড থেকে দিলীপ বড়ুয়া ,ডাবলিন ডাইরী থেকে মাহিদুল ইসলাম সবুজ , ভয়েজ অব আয়ারল্যান্ড বাংলা থেকে দিদারুল আলম প্রমূখ । আয়োজকদের পক্ষ থেকে সকল সাংবাদিকবৃন্দ কে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছেন ।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে এই অনুষ্ঠান কে সফল এবং সুন্দর করতে সক্রিয় ভূমিকায় আয়োজকদের মধ্যে ছিলেন – মোহাম্মদ খালিদ , সালেহ আহমেদ মুবিন , ওয়াহিদুল আলম মোরাদ , এম এ জলিল , রন্টি চৌধুরী , জসিম উদ্দিন আহমেদ , মাসুম জামান , কবির আহমদ বাবুল , দিদার আহমেদ ,এমডি আব্দুল মুহিত , রাব্বি খান , আজমল হোসেন , হারুন খান , সাইফুল ইসলাম বাবলু , মোঃ টিটু , ইমরান হোসেইন ,নজির আহমেদ , বাচ্চু মিয়া প্রমুখ ।

 

সূত্রমতে অনুষ্ঠান কে সফল এবং সুন্দর করার জন্য অনেকে আর্থিক এবং মানসিক ভাবে সহযোগিতা করেছেন । তালিকাটি দীর্ঘ হওয়ায় নাম গুলো প্রকাশ করা সম্ভব হচ্ছে না ।

 

আয়োজকদের তথ্য অনুযায়ী অনেক শুভাকাঙ্ক্ষী বৃহত্তর সিলেটের না হওয়া সত্ত্বেও ফোন এবং সামাজিক যোগাযোগ মাধ্যামে উৎসাহ এবং অনুপ্রেরণা দেওয়ার জন্য আয়োজকগন তাদের প্রতি ও কৃতজ্ঞতা জানিয়েছেন ।

পরিশেষে ছিল আমন্ত্রিত অতিথিদের জন্য র‍্যাফেল ড্র পরিচালনা করেন দিদার আহমেদ এবং প্রথম পুরস্কার একটি স্মার্ট টিভি জিতে নেন জাকারিয়া প্রধান । একই সময়ে কুইজ প্রতিযোগিতার পুরস্কার ও বিতরণ করা হয় ।

কবির আহমদ বাবুল
সহকারী সম্পাদক
আইরিশ বাংলা টাইমস

Facebook Comments Box