অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ড এর আয়োজনে বিজয় দিবস উদযাপন

0
227

গত ১৯ ডিসেম্বর ২০২২ অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ডে ( আবাই ) এর উদ্যোগে ডাবলিনের আলসা স্পোর্ট সেন্টারে অনুষ্ঠিত হয়েছে মহান বিজয় দিবস উপলক্ষ্যে আলোচনা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে সন্ধ্যা ৫টায় অনুষ্ঠানটি শুরু হয় । সভাপতিত্ব করেন আবাই এর সভাপতি জনাব জিন্নুরাইন জায়গিরদার , বিশেষ অতিথি ছিলেন ডাবলিন দক্ষিণ সিটির কাউন্সিলর জনাব মোস্তাক আহমেদ ইমন এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন আবাই এর মহা সচিব জনাব আনোয়ারুল হক আনোয়ার ।

অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের উপর একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয় । ১৯৪৭ সাল থেকে ১৬ ডিসেম্বর ১৯৭১ সাল পর্যন্ত ঐতিহাসিক ঘটনাবলী প্রামান্য চিত্রে তুলে ধরা হয় ।

আলোচনা সভায় আবাই প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন জনাব মনিরুল ইসলাম, জনাব ইনজামামুল হক জুয়েল, জনাব আব্দুন জলিল , জনাব মোহাম্মদ ইউসুফ, জনাব কবির আহমদ বাবুল , জনাব মাহমুদুল হাসান সোহেল , জনাব এস এম হাসান ।

বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে আলেচনায় অংশ নেন জনাব জাকারিয়া প্রধান, জনাব শামসুল হক , জনাব হামিদুল নাসির, জনাব মনিরুল ইসলাম, বি এস এ আই এর প্রেসিডেন্ট জনাব চুন্নু মাতবর প্রমূখ।

আলোচক বৃন্দ মহান মুক্তিযুদ্ধে আমাদের মুক্তিযাদ্ধাদের আত্মত্যাগের কথা উল্লেখ করেন , নতুন প্রজন্মনের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার আহবান জানান এবং বাংলাদেশ কে কাংখিত লক্ষ্যে পৌঁছাতে সবার সম্মিলিত ভাবে কাজ করার আহবান জানান ।

বিশেষ অতিথি জনাব কাজী মোস্তাক আহমেদ ইমন উনার বক্তব্য বলেন আজ আমরা যে বাংলাদেশী হিসেবে আয়ারল্যান্ডে বসবাস করছি , এটি সম্ভব হয়েছে আমরা ১৬ ডিসেম্বর বাংলাদেশ নামে একটি দেশ পেয়ে ছিলাম ।

সভাপতি জনাব জিন্নুরাইন জায়গিরদার তিনি নতুন প্রজন্মকে উদ্দেশ্যে আমাদের মূল শেকড় যে বাংলাদেশ আমরা সবাই যে সেখান থেকে এসেছি তা সহজ এবং সুন্দর ভাবে তুলে ধরেন । সভাপতির বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠানের প্রথম পর্ব শেষ হয় ।

অনুষ্ঠানে উল্লেখযোগ্য অতিথির উপস্থিতি , বিশেষ করে নারীদের অংশগ্রহন এবং নতুন প্রজন্মের শিশু কিশোরদের উপস্থিতি অনুষ্ঠানের আকর্ষণ কে বৃদ্ধি করেছে ।

অনুষ্ঠানে প্রিন্ট মিডিয়ার উপস্থিতি সবার নজরে এসেছে , আইরিশ বাংলা টাইমস এবং আইরিশ নোটিস বোর্ড অনুষ্ঠান টি লাইভ সম্প্রচার করেছে । তাসনুবা শামীম ফাউন্ডেশন ও উক্ত অনুষ্ঠানে অংশগ্রহন করে ।

অনুষ্ঠানের ২য় অংশে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানটি পরিচালনা করেন জনাব তারেক মাহমুদ ইকবাল ও জনাব শরিফুল আলম ভুইয়া জেনন। অনুষ্ঠানে কবিতা আবৃতি করেন শরিফুল আলম ভুইয়া জেনন, আবদুল মান্নান মান, কামরুল হাসান, দীলিপ বড়ুয়া, রুনা জলি্‌ল।গান পরিবেশন করেন জাহিদ রাজ্জাক, আফরিন জাহান, রুনা জলিল, জেবুন্নাহার, মরতুজা মুন্না এবং অভি রায়।

কবির আহমদ বাবুল
আইরিশ বাংলা টাইমস

 

প্রচারেঃ কবির আহমদ বাবুল আবাই , প্রকাশনা সম্পাদক

Facebook Comments Box