অমর একুশে বইমেলায় আসছে ওমর এফ নিউটনের ব্যতিক্রমধর্মী কাব্যগ্রন্থ

0
1316

আইরিশ বাংলা টাইমস পাঠকদের জন্য সুখবর। আইরিশ বাংলা টাইমসের বার্তা সম্পাদক ওমর এফ নিউটনের প্রথম কাব্যগ্রন্থ ‘’এবার তোরা মানুষ হ’’ আসন্ন অমর একুশে বইমেলায় প্রকাশ হবার অপেক্ষায়।

ওমর ফারুক (নিউটন) দীর্ঘদিন থেকে লেখালেখির সাথে জড়িত। সামাজিক মাধ্যম, ব্লগ, পত্রপত্রিকায় বহুদিন থেকেই তাঁর লেখালেখির কার্যক্রম চালিয়ে আসছেন। আইরিশ বাংলা টাইমসের মোটামুটি প্রারম্ভ থেকেই আপনাদেরকে উপহার দিয়ে এসেছেন তাঁর লেখনী। যদিও জনাব ওমর ফারুক (নিউটন) এর প্রবন্ধ, খবর ও বিভিন্ন ধরণের আর্টিক্যালে আপনার অভ্যস্ত, কিন্তু এই বই হচ্ছে তার ব্যতিক্রম। তিনি আপনাদেরকে চমক দেখিয়ে নিয়ে আসতেছেন কবিতার বই। তাঁর অল্পসংখ্যক কবিতা হয়ত আপনারা সামাজিক মাধ্যম ও আইরিশ বাংলা টাইমসের পোর্টালে পড়েছেন, কিন্তু তাঁর লিখিত বহুলাংশ কবিতাই থাকবে তাঁর এই বইতে।

ওমর ফারুক (নিউটন) জানান তাঁর এই কাব্যগ্রন্থের কবিতাগুলি একটু ভিন্ন ও ব্যতিক্রমধর্মী। বেশীরভাগ কবিতাই বাস্তবতার উপর নির্ভর করে সৃষ্টি হয়েছে। কবিতার নামই তার ইঙ্গিত বহন করে। বইয়ের নামকরণের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, ‘’পৃথিবীতে ৮ বিলিয়নের উপরে মানুষের বসবাস, জনাকীর্ণ এই পৃথিবীতে মনুষ্যত্ব নিয়ে আছে এমন মানুষ বিরল। শুধু হস্তপদসম্পন্ন দোপেয় প্রাণীটিকে সত্যিকারের মানুষ তখনই বলা যাবে, যখন তার মধ্যে হুঁশ, বিবেক, মনুষ্যত্ব, মানবতা, নৈতিকতা ইত্যাদি বিদ্যমান থাকবে। বর্তমান সময়ে সত্যিকারের মানুষের খুবই অভাব। তাই আমাদেরকে সবকিছুর আগে মানুষ হতে হবে। মানুষ যখন মানুষ হবে তখনই একটি আদর্শ পৃথিবীর দেখা মিলবে। সবাইকে মানুষ হবার প্রত্যয়ে আমার এই আহ্বান’’।

তিনি আরও বলেন, ‘’মানুষ মাত্রই ভুল থাকবে। দোষ গুন নিয়েই মানুষের জীবন। পৃথিবীতে কেউই পারফেক্ট না। তারপরেও আমাদেরকে কিছু মৌলিক নৈতিক মূলনীতি অনুসরণ করে চলা উচিত। মানুষ কেনো অন্য প্রাণী থেকে ভিন্ন ও উচ্চতর তা আমাদের ভেবে দেখা উচিত, তাহলেই সব উত্তর পেয়ে যাব’’।

লেখকের ভাষ্যমতে, বইটি যেমন অন্যায়, অবিচার ও বিদ্রোহী কবিতায় অলংকৃত; তেমনি রয়েছে বাস্তবতা, ধর্ম, জীবনমুখী, রোমান্টিকতাসম্পন্ন কবিতায় সমৃদ্ধ। বইয়ের প্রতিটি কবিতা আপনাকে হাসাবে, কাঁদাবে, ভাবাবে ও জাগাবে। আপনাকে করবে পুলকিত, শিহরিত ও অনুপ্রাণিত।

বইটি প্রকাশিত হবে বাংলাদেশের একটি স্বনামধন্য ও প্রথম সারির প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা প্রকাশনী থেকে। অনন্যা প্রকাশনী বাংলাদেশের প্রথম সারির কবি সাহিত্যিকদের বই প্রকাশ করে আসছে ধীর্ঘদিন থেকে।

অমর একুশে বইমেলায় অনন্যা প্রকাশনীর স্টল থেকে যে কেউ বইটি সংগ্রহ করতে পারবেন। আশা করি সবাই নিজে বইটি সংগ্রহ করবেন, প্রিয়জনকে উপহার দিবেন ও সবার সাথে শেয়ার করবেন। বইটি পড়ে কেমন লাগলে তার মতামত প্রদান করবেন।

আবার কবিতার জাগরণের অপেক্ষায়

Facebook Comments Box