আয়ারল‌্যান্ডে অনথিভুক্ত অভিবাসীদের জন‌্য সুখবর : 🇮🇪 এস,এ,রব

0
619

আয়ারল্যান্ডে যাদের বৈধভা‌বে বসবাসের অনুমতি নেই তাদের জন্য সুখবর :

আয়ারল্যান্ডে অনথিভুক্ত অভিবাসীদের নিয়মিতকরণ প্রকল্পের দাপ্ত‌রিত কার্যক্রম ৩১‌শে জানুয়ারী ২০২২ থে‌কে শুরু হ‌চ্ছে ব‌লে justice minister helen mcentee’র বরাত দি‌য়ে জানা গে‌ছে। আর এই বহুল প্রতি‌ক্ষিত প্রক‌ল্পের ভেতর দি‌য়ে আয়ারল্যান্ডের প্রায় ১৭ হাজার কাগজহীন অভিবাসীরা পর্যায়ক্রমিক রাষ্ট্রীয় কাঠামোতে অন্তর্ভুক্ত হবার সু‌যোগ পা‌বেন। অনথিভুক্ত অভিবাসীদের জন‌্য নতুন এক দিগ‌ন্তের উ‌ম্মেচন হ‌তে যা‌চ্ছে অ‌চি‌রেই।

৩১ জানুয়ারী ২০২২ থে‌কে আই‌রিশ সরকা‌রের পূর্ব গৃহীত অন‌থিভুক্ত প্রক‌ল্পের আনুষ্টা‌নিক কার্যক্রমের কাজ শুরু হ‌বে। সরকা‌রের ঘো‌ষিত দীর্ঘমেয়াদী এই অনথিভুক্ত প্রকল্পের ( undocumented scheme) অধী‌নে যারা নিয়‌মিতকর‌ণের জন‌্য আবেদন কর‌বেন এবং কীভা‌বে আবেদন কর‌বেন, তার প্রয়োজনীয় তথ‌্য নি‌চে দেওয়া হ‌লো।

যাদের বর্তমা‌নে আয়ারল্যান্ডে বৈধভা‌বে বসবাসের অনুমতি নেই তাদের জন্য ৩১ জানুয়ারি থে‌কে অনলাইনে আবেদনের জন্য এই স্কিম খোলা হবে। ‌

· আবেদন ৩১‌ শে জুলাই ২০২২ অর্থাৎ ছয় মাস পর্যন্ত গ্রহণ করা হবে।

· আবেদনকারীকে অবশ্যই আয়ারল‌্যা‌ন্ডে কমপ‌ক্ষে চার বছরের অনথিভুক্ত বসবাসের মেয়াদ থাকতে হবে, অথবা যাদের সন্তান আছে তাদের ক্ষেত্রে তিন বছর বসবা‌সের মেয়াদ থাকতে হবে।

– যারা দুই বছর ধ‌রে ডাই‌রেক্ট প্রভি‌স‌নে আছেন তারাও এই প্রক‌ল্পের জন‌্য আবেদন কর‌তে পার‌বেন।

– স্টুডেন্ট ভিসায় এসে তার মেয়াদ ফুরাবার পরেও যারা দেশে ফিরে না যাওয়ায় অনথিভুক্ত হয়ে পড়েছেন এই প্রক‌ল্পেও তারাও আবেদন করতে পারবেন।

· সফল আবেদনকারীরা অভিবাসনের অনুমতি পাবেন। তারা সবাই বৈধভা‌বে কাজ কর‌তে পার‌বেন এবং ন‌থি ঠিক থাক‌লে অ‌ভিবাসীদের স্হায়ী বসবা‌সের অনুম‌তি সহ তা‌দের নাগরিকত্ব লা‌ভের পথ উম্মুক্ত হ‌বে।

ত‌বে আবেদনকারীদের সুচ‌রি‌ত্রের প্রমাণের জন‌্য গার্দার কাছ থেকে Garda vetting সংগ্রহ কর‌তে হ‌বে, যেখা‌নে বলা থাকবে আবেদনকারীর কোনো অপরাধে যুক্ত না থাকার কথা।

ধন‌্যবাদ
এস,এ,রব
পোর্টলিস্

তথ‌্য সূত্র: আজাদ তালুকদার (কাউ‌ন্সিলর)
লিমা‌রিক সি‌টি এন্ড কাউ‌ন্টি

Facebook Comments Box