অক্টোবর থেকে আয়ারল‌্যান্ডে বিদ্যুুত ও গ‌্যাসের দাম বৃদ্ধি পাচ্ছে৷

0
166

ডেস্ক রিপোর্ট: আয়ারল‌্যান্ডের জ্বালানি কোম্পানী BORD GÁIS বলেছে শিগ্রই দেশের গড় বিদ্যুৎ বিল ৩৪% বাড়বে এবং গ্যাসের দাম বাড়বে ৩৯%।
ফলে গড় আবাসিক বিদ্যুৎ বিল প্রতি মাসে €৪৮.২৫ বৃদ্ধি পাবে এবং গড় আবাসিক গ্যাস বিল প্রতি মাসে €৪৩.৮০ বৃদ্ধি পাবে।

আইরিশ জালানি কোম্পানী BORD GÁIS গতকাল ঘোষণা করেছে যে এটি আগামী ২রা অক্টোবর ২০২২ থেকে তার বিদ্যুতের দাম গড়ে ৩৪% এবং গ্যাসের দাম ৩৯% বৃদ্ধি করবে৷

এর মানে এখন থেকে গড় আবাসিক বিদ্যুৎ বিল প্রতি মাসে €৪৮.২৫ বৃদ্ধি পাবে এবং গড় আবাসিক গ্যাস বিল প্রতি মাসে €৪৩.৮০ বৃদ্ধি পাবে।

জ্বালানি সংস্থাটি দাম বৃদ্ধির জন্য রাশিয়া থেকে গ্যাস সরবরাহ হ্রাস এবং ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনকে দায়ী করছে এছাড়া জ্বালানি মজুদের স্তর উল্লেখযোগ্য হারে নিচে নেমে যাওয়াও এবং পাইকারি বাজারে অস্থিরতা বৃদ্ধিকে দায়ী করেছে।

এর আগে এই বছর এপ্রিল মাসে Bord Gáis-এর গড় বিদ্যুৎ বিল ২৭% বেড়েছে এবং গড় গ্যাস বিল বেড়েছে ৩৯%।

তবে Bord Gáis এই জ্বালানি সংকটের সময় তাদের অপারেটিং মুনাফার ১০% জ্বালানি সহায়তা তহবিলে অনুদান দিতে প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে জুলাইয়ের শেষের দিকে Bord Gáis-এর মূল কোম্পানী Centrica একটি রিপোর্ট প্রকাশ করেছে এবং এতে বলা হয়েছে যে এই বছরের প্রথমার্ধে Bord Gáis-এর পরিচালন মুনাফা ছিল ৩৮ মিলিয়ন, যা ৭৪% বৃদ্ধি পেয়েছে।

কোম্পানিটি বলেছে যে কোম্পানীর পরিচালন মুনাফা বৃদ্ধির কারণ হল কাউন্টি কর্কের হোয়াইটগেটে অবস্থিত একটি ৪৪৫ মেগাওয়াট গ্যাস চালিত পাওয়ার স্টেশনটি এখন স্বাভাবিকভাবে কাজ করছে, এটি গতবছর ২০২১ সালের বেশিরভাগ সময় উৎপাদন বন্ধ ছিল।

বোর্ড গাইস এনার্জির ব্যবস্থাপনা পরিচালক ডেভ কিরওয়ান বলেছেন:

“যদিও বর্তমানে জ্বালানি সংকটের কোনো নজির নেই তবে সারা বিশ্বে ভোক্তা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো জীবনযাত্রার ব্যয়ে অত্যন্ত চ্যালেঞ্জিং হারে বৃদ্ধি পাচ্ছে। আমাদের দাম বাড়ানোর জন্য আমরা গভীরভাবে অনুতপ্ত কিন্তু পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধির কারনে আমাদের কোন বিকল্প নেই।”

“গ্রাহকদের উপর চাপ কমাতে আমাদের জ্বালানির দাম যতটা সম্ভব বাজারে সাথে প্রতিযোগিতামূলক কম রাখতে আমরা আমাদের চেষ্টা চালিয়ে যাচ্ছি।”

বিস্তারিত জানতে নিচের লিঙ্কটিতে চাপুন:
https://jrnl.ie/5856166

Facebook Comments Box